"পুরস্কার  গ্রহন করলে আমি বিখ্যাত  ও ধনী হয়ে যাবো,যা আমাকে চিড়িয়াখানার  পশু পাখির মতো জনপ্রিয়  করে তুলবে।" -গ্রেগরি পেরেল্ম্যান❤

নামকরা কয়টা বিশ্ববিদ্যালয়ের নাম বলতে পারবেন আপনি? ওকে আমি বলে দিচ্ছি , MIT, CalTech, Berkeley, Princeton, Harvard, Stanford এই নাম গুলাই তো আসতো, তাই না?

উপরের প্রতিটি বিশ্ববিদ্যালয় , জ্বি হ্যা, উপরে উল্লেখ করা প্রতিটি বিশ্ববিদ্যালয় তাকে অফার করেছে, ওদের বিশ্ববিদ্যালয়ে ক্লাস নেবার জন্য, প্রফেসর হবার জন্য। তিনি হলেন রাশিয়ান  এবং  বর্তমান যুগের সবচেয়ে প্রতিভাবান গণিতবিদ  গ্রেগরি পেরেল্ম্যান।যিনি আমেরিকান  ক্লে ইন্সটিটিউট অফ ম্যাথমেটিক্স এর দেওয়া শতাব্দী সেরা সাত আনসলভড গাণিতিক সমস্যার একটি(Poincare conjecture)সমাধান করেন এবং তাদের দেওয়া ১ মিলিয়ন ডলার প্রাইজ  গ্রহনে অস্বীকৃতি জানান।

মিলেনিয়াম প্রাইজ প্রবলেমস হচ্ছে সাতটি গাণিতিক সমস্যা , যা ২০০০ সাল থেকে ক্লে ম্যাথমেটিকস ইন্সটিটিউটে জমা হয়ে আছে।কিন্তু আশ্চর্যের বিষয় হচ্ছে এই সাতটি গাণিতিক সমস্যা’র মাঝে মাত্র একটি সমস্যার সমাধান পাওয়া গিয়েছে ২০০৩ সালে। আসুন, এক নজরে দেখা যাক সাতটি সমস্যার নামঃ
১) বার্খ এন্ড সুইনারটন-ডায়ার কনজেকচার
২) হজ কনজেকচার
৩) নেভিয়ার-স্টোকস এক্সিস্টেন্স এন্ড স্মুদনেথ
৪) পি ভার্সাস এনপি প্রবলেমস
৫) পইনশার কনজেকচার (Done)
৬) রেইমান হাইপোথিসিস
৭) ইয়াং-মিলস এক্সিস্টেন্স এন্ড মাস গ্যাপ।

যদিও 1982 সালে পয়েনশার কনজেকচার চতুর্থ  মাত্রা ব্যবহার  করে মাইকেল ফ্রিডম্যান একবার সমাধান করেন। কিন্তু শর্ত ছিলো তৃতীয় মাত্রা ব্যবহার  করে সমাধান করতে হবে।যে চ্যালেঞ্জ গণিতবিদ  গ্রেগরি পেরেল্ম্যান  গ্রহন করলেন।

মূলত তিনি গণিতবিদ রিচার্ড হ্যামিলটনের এক বক্তব্যের মাধ্যমে  এই সমস্যা সম্বন্ধে জানতে পারেন এবং এটি সমাধান করতে আগ্রহী হন। তিনি রিচার্ড হ্যামিল্টন কে সমস্যা সমাধানের জন্য একসাথে কাজ করার আহ্বান জানান। কিন্তু অপর দিক থেকে কোন সাড়া না পাওয়ায় তিনি একাই কাজ শুরু করেন।

 এই সময় তিনি নামিদামি বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন ধরনের প্রলোভন উপেক্ষা করে গবেষণায় ডুবে থাকেন এবং 2002 সালের 11 ই নভেম্বর প্রথম তিনি সমস্যাটির সমাধান সম্পর্কে একটি লেখা "The Entropy  formula for the Ricci flow and its geometric application"    প্রকাশ করেন। যদিও সেখানে সমস্যার সমাধান দেওয়া ছিল না। কিন্তু কোন পথে গেলে সমস্যাটির সমাধান পাওয়া যাবে তা বলে দিয়েছেন।

অতঃপর তাকে নিউ ইয়র্ক ইউনিভার্সিটির স্টোনিব্রুক ক্যাম্পাস এবং এমআইটিতে আহ্বান করা হয়। তখন তিনি তাঁর দ্বিতীয় গবেষণা প্রবন্ধ  "  Ricci  flow with surgery  on three manifolds " প্রকাশ করেন।এর কিছুদিন পর তিনি তার শেষ গবেষণা  প্রবন্ধ  " Finite extinction  time for the solutions to the Ricci flow on certain three  manifolds "  প্রকাশ করেন। বিশেষজ্ঞরা এরপর  Poincare conjecture  এর সমাধান হিসেবে একে মেনে নেন।

এরপর ঘটে আসল বিপত্তি। আমেরিকান ক্লে ইন্সটিটিউট এর দেওয়া  ওয়ান মিলিয়ন ডলার গ্রহণ করতে তিনি অস্বীকৃতি জানান। এবং বলেন যদি পুরস্কার  তাকে নিতেই হয় তাহলে রিচার্ড হ্যামিল্টন কেও পুরস্কারের অংশীদার করতে হবে। যাতে ক্লে ইন্সটিটিউট  রাজি হয়নি। তবুও তাকে অনেক বুঝানো হয় কিন্তু প্রচারবিমুখ এই গণিতবিদ কোন ভাবেই রাজী হয়নি পুরস্কার গ্রহণ করতে।

 এমনকি গণিতের নোবেল খ্যাত ফিল্ডস মেডেলসহ আরো অনেক পুরস্কার  গ্রহণ করতে অস্বীকৃতি জানান এই গণিতবিদ। তখন তিনি বলেন "পুরস্কার  গ্রহন করলে আমি বিখ্যাত  ও ধনী হয়ে যাবো,যা আমাকে চিড়িয়াখানার  পশু পাখির মতো জনপ্রিয়  করে তুলবে।"

বর্তমানে তিনি কোথায় আছেন, কেমন আছেন, তার খবর কারো কাছেই নেই। কিন্তু আশা করাই যায়, হয়তো নতুন কোনো সমস্যার সমাধান নিয়ে আবারো আমাদের মাঝে হাজির হবেন। বর্তমান সময়ের শ্রেষ্ঠ  গণিতবিদ  গ্রেগরি পেরেল্ম্যান ❤।

 #enjoy_the_beauty_of_math

Comments

Popular posts from this blog

Computer Architecture vs Computer Organization